Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped
\r\n\t\t\r\n\t\t\t\r\n\t\t\t\t
\r\n\t\t\t<\/td>\r\n\t\t\t\r\n\t\t\t\t
\r\n\t\t\t<\/td>\r\n\t\t\t\r\n\t\t\t\t
\r\n\t\t\t<\/td>\r\n\t\t<\/tr>\r\n\t\t\r\n\t<\/tbody>\r\n<\/table>\r\n\r\n

\r\n\t
\r\n<\/p>","slug":"\u09b8\u09bf\u099f\u09bf\u099c\u09c7\u09a8-\u099a\u09be\u09b0\u09cd\u099f\u09be\u09b0","publish_date":null,"archive_date":null,"publish":1,"is_right_side_bar":1,"site_id":37112,"created_at":"2025-06-18 09:23:10","updated_at":"2025-06-18 09:23:10","deleted_at":null,"created_by":47399,"updated_by":null,"deleted_by":null,"attachments":[],"image":null},"config":{"columns":[{"name":"title","displayName":"label.column.title","type":"text"},{"name":"body","displayName":"label.column.body","type":"html_text"},{"name":"attachments","displayName":"label.column.attachment","type":"file"},{"name":"image","displayName":"label.column.image","type":"image"}]},"content_type":{"id":16,"name":"\u09aa\u09be\u09a4\u09be","code":"Page","is_common":0,"icon":"icon-pencil-square-o","table_name":"Np\\Contents\\Models\\Page","status":1,"config":"{\r\n \"details\": {\r\n \"columns\": [\r\n {\r\n \"name\": \"title\",\r\n \"displayName\": \"label.column.title\",\r\n \"type\": \"text\"\r\n },\r\n {\r\n \"name\": \"body\",\r\n \"displayName\": \"label.column.body\",\r\n \"type\": \"html_text\"\r\n },\r\n {\r\n \"name\": \"attachments\",\r\n \"displayName\": \"label.column.attachment\",\r\n \"type\": \"file\"\r\n },\r\n {\r\n \"name\": \"image\",\r\n \"displayName\": \"label.column.image\",\r\n \"type\": \"image\"\r\n }\r\n ]\r\n }\r\n}","created_at":"2019-09-02 06:23:10","updated_at":"2021-08-06 04:55:07","deleted_at":null,"created_by":null,"updated_by":null,"deleted_by":null,"settings":[[]],"frequency":30},"title":""} -->

সিটিজেন চার্টার


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ

মূলমন্ত্র (Motto)

“গতি, সেবা, ত্যাগ” আমাদের মূলমন্ত্রঃ দূর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

“Speed, Service, Sacrifice” is our Motto: Committed to face any disaster.

Vision                                                                                                            Mission

   

“অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষ নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”

(“To acquire competency as one of the leading fire fighting and disaster mangement organization in Asia.”)

“দুর্যোগ- দূর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

(To protect and save lives and property for a safe and secured bangladesh)

সিটিজেন চার্টার

  অগ্নি-দুর্ঘটনা,উদ্ধার ও আহত সেবাঃ

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

2। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগন সাজ-সরঞ্জামাদীসহ দুর্ঘটনা স্থলে গমন করেন।

3। যে কোন দুর্যোগে 199/999 ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

    ফায়ার লাইসেন্স

১। স্থানীয় সহকারী/উপ-পরিচালক বরাবরে ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

(ক) ট্রেড লাইসেন্স।

(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

(গ) ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিনাম।

(ঘ) রাজউক/ পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation)

(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃকঅনাপত্তি সনদ।

(ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

(জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

3। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়।

4। পরামর্শ মোতাবেক কাযকর ব্যবস্থা গ্রহন করার পর পূণরায় পরিদর্শন করা হয়।

5। পরিদর্শন যুক্তিসংগতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ 90 দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

6। যুক্তিসংগত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির 120 (একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

7। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিন্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে 30 (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুণঃ বিবেচনার জন্য মহাপরিচাকের নিকট আবেদন করবেন।

8। উক্ত আবেদন প্রাপ্তির 30 (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচাক সিন্ধান্ত গ্রহন করবেন।

9। উক্ত বিষয়ে মহাপরিচাকের সিন্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

10। আপীল প্রাপ্তির 60 (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিন্ধান্ত প্রদান করবেন।

বহুতল/বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ

১।  অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন 2003 এর 7নং ধারা অনুসারে অনুর্ধ 7তলা ভবনের/বাণিজ্যিক ভবনের

     অগ্নি প্রতিরোধ মূলক ছাড়পত্র প্রদান করা হয়।

2।  স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানআবেদন করবেন।

3।  আবেদনের সাথে ভবনের নকশা বা দলিল প্রদান করবেন।

4।  অতঃপা অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক 07(সাত) কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন

     করবেণ।

5।  পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়।

6।  পরামর্শ মোতাবেক কাযকর ব্যবস্থা গ্রহন করলে শর্তসাপেক্ষে পরবর্তী 07 (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র

      প্রদান করা হয়।

7।  পরিদর্শন যুক্তিসঙ্গত কারনে সন্তোযজনক নাহলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরচালক ঘোষনা করতে পারে।

8। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষনার কারণে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্তরুপ ঘোষনার  30 (ত্রিশ) দিনের মধ্যে সরকারেরনিকট আপীল করতে পারবেন।

9। উক্ত আপীল প্রাপ্তির 60(ষাট) ‍দিনের মধ্যে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন।

  এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

1। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আান্তঃ জেলা পর্যায়ে রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

2। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে স্থানান্তার করা হয়।

3। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয়।

4। আন্তঃ জোলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোহী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূরর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

5। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরুপঃ

     (ক)  দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌরএলাকায়

            ১ মাইল/১ কিলোমিটার হতে ৫ মাইল/৮কিলোমিটার পর্যন্ত ১০০(একশত) টাকা।

     (খ)  ৫ মাইলের উর্দ্ধে হতে ১০ মাইল বা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত প্রতি কল ১৫০(একশত  

           পঞ্চাশ) টাকা।

     (গ)  দূরবর্তী আন্তঃ জেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১৫(পনের) টাকা ও প্রতি কিলোমিটার ৯ (নয়) টাকা।


এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী পরিবহন করা হয় না।

 

অগ্নি প্রতিরোধকমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সবাঃ

১। উক্তসেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।

২। আবেদন প্রাপ্তির পা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের  অত্র অধিদপ্তর আর্থিক সংশেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।

3। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিন্মলিখিত সেবা প্রদান করে থাকে।

 (ক)  অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

 (খ)  অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে  প্রশিক্ষণ প্রদান।

 (গ)  অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।

“দুর্ঘটনা, দুর্যোগে সবার আগে সবার পাশে”